2 min read
05 Jan
05Jan

এর সমাধান খুঁজতে চলুন জেনে নিই রিউমাটয়েড আর্থ্রাইটিস কি?

রিউমাটয়েড আর্থ্রাইটিস (RA) হল বিভিন্ন ধরণের আর্থ্রাইটিসের (বাত) মধ্যে একটি যেটা আপনার হতে পারে । এটা একটি অটোইমিউন ধরনের আর্থ্রাইটিস।
অটোইমিউন মানে আপনার ইমিউন সিস্টেম (শরীরের প্রতিরক্ষা ব্যবস্থা বা আমাদের সিস্টেমের দেহরক্ষী) বাইরের বিদেশী বস্তু যেমন ব্যাকটেরিয়া এবং ভাইরাসগুলিকে আক্রমণ করার পরিবর্তে আপনার হাড়, জয়েন্ট বা টিস্যু আক্রমণ করে ।

কেন এমন ঘটনা ঘটে?

ই ধরনের অসঙ্গতির পিছনে সঠিক কারণ কী তা এখনও স্পষ্টভাবে জানা যায়নি।
এটিকে বেশিরভাগ সময় জেনেটিক বলে মনে করা হয় এবং এই ধরনের বাত এর জন্য দায়ী কয়েকটি জিন ইতিমধ্যেই আবিষ্কৃত হয়েছে। আরও গবেষণা চলছে।
আমাদের রোগ সম্পর্কে এখন আরও ভাল ধারণা হয়েছে এবং এর ফলে আরও ভাল ভাল ওষুধ বেশ দ্রুত আসছে।

ডাক্তার বাবু ,আমি কি একা এই রোগে আক্রান্ত?

না, ভারতে করা সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে যে এই রোগের প্রকোপ 0.75%। তার মানে প্রায় 70 লাখ ভারতীয় বর্তমানে এতে ভুগছেন।

রোগীদের কি কি উপসর্গ দেখা দেয়?

রিউমাটয়েড আর্থ্রাইটিসে, নিম্নলিখিত এই জিনিসগুলি আপনি অনুভব করতে পারেন।
১ ) আঙ্গুলে বা হাত বা পায়ের ছোট জয়েন্টগুলোতে ব্যথা।

২ ) জয়েন্টগুলোতে লালচে ও ফোলাভাব।

৩ ) সকালে বিছানা থেকে ওঠার পর ব্যথা বা হাতের আঙ্গুল আড়ষ্ট হয়ে যাওয়া।

৪ ) আপনার কব্জি, কনুই, কাঁধ, এবং হাঁটুগুলি ফোলা এবং লালচে ভাব এবং সেইসাথে আপনার হাঁটুগুলি বেদনাদায়ক হতে পারে।

৫ ) সাধারণত রোগের প্রাথমিক পর্যায়ে পিঠে ব্যথা হয় না।

৬ ) আপনি অত্যধিক ক্লান্তি অনুভব করতে পারেন । প্রাথমিক পর্যায়ে জ্বরও হতে পারে।

সংক্ষেপে: শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যথা হবে এবং প্রধানত বিশ্রামের পরে বৃদ্ধি পাবে।

পরবর্তী পর্যায়ে বা প্রাথমিকভাবে নির্ণয় না হলে,

১ )চুলকানির সাথে চোখের লালভাব হতে পারে (যদিও মাঝে মাঝে প্রথম দিকেও দেখা যায়)।

২ )হার্ট বা ফুসফুস জড়িত হওয়ার কারণে শ্বাস-প্রশ্বাসে সমস্যা।

৩ )অস্টিওপোরোসিসের কারণে হাড়ের শক্তি কমে যায়।

৪ )ফুসকুড়ি বা নোডুলসের মতো ত্বকের সমস্যা।

জেনেটিক্স কিভাবে এই আর্থ্রাইটিসে ভূমিকা পালন করে?

আপনার শরীরের ইমিউন সিস্টেম আপনাকে বিদেশী (বাইরে থেকে আগত) পদার্থ আক্রমণ থেকে রক্ষা করে যখন তারা শরীরে প্রবেশ করার চেষ্টা করে - যেমন ব্যাকটেরিয়া এবং ভাইরাস। কিন্তু কখনও কখনও, ইমিউন সিস্টেম ভুল করে হাড়,
ফুসফুস এবং হৃদপিণ্ডের মতো নিজের শরীরের অংশগুলিকে আক্রমণ করে ।
এবং গবেষণায় দেখা যায় যে যাদের কিছু নির্দিষ্ট জিন আছে তাদের রিউমাটয়েড আর্থ্রাইটিস হওয়ার সম্ভাবনা বেশি থাকে কারণ এই জিনগুলি আপনার ইমিউন প্রতিক্রিয়া কে নিয়ন্ত্রণ করে।
কিন্তু এই জিনগুলির থাকা মানেই রিউমাটোয়েড আর্থরাইটিস হবে তার কোন মানে নেই ।
এই জিনগুলির উদাহরণ হল:

১ ) এইচএলএ(HLA) : এই জিন টি সাধারণত ভাইরাস বা ব্যাকটেরিয়া কোষের বিরুদ্ধে আপনার নিজের কোষকে আলাদা করতে সাহায্য করে। এইচএলএ জেনেটিক মার্কআপে আক্রান্ত ব্যক্তির RA হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

২ ) STAT 4 : এই জিন রোগ প্রতিরোধ ক্ষমতা নির্ধারণ করে।

৩ ) PTPN22 : এই জিন রোগের সূত্রপাত এবং অগ্রগতি নির্ধারণ করে।

সুতরাং, আপনি এখন দেখতে পাচ্ছেন যে আপনার ডাক্তারবাবুর পক্ষে রোগের ফলাফল এবং অগ্রগতির পূর্বাভাস দেওয়া এখন অনেক সহজ।

আমার বাবা-মায়ের এই রোগ থাকলে আমারও কি হবে?

দুঃখজনকভাবে, এর উত্তরগুলি বেশ জটিল। রিউমাটয়েড আর্থ্রাইটিসকে বংশগত রোগ হিসেবে বিবেচনা করা হয় না।
যদি আপনার প্রথম-ডিগ্রী আত্মীয়ের (যেমন মা, বাবা, ভাইবোনদের) এই রোগ থাকে তবে আপনার RA এর কোনো পারিবারিক ইতিহাস নেই এমন লোকদের তুলনায় এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা তিনগুণ বেশি

মহিলাদের কি রিউমাটয়েড আর্থ্রাইটিস হওয়ার সম্ভাবনা বেশি থাকে?

হ্যাঁ, পুরুষদের তুলনায় মহিলাদের এটি হওয়ার সম্ভাবনা দুই থেকে তিন গুণ বেশি।

তাহলে কি প্রেগন্যান্সিতে সমস্যা হবে?

RA, সাধারণত গর্ভাবস্থায় সরাসরি কোনো প্রভাব ফেলে না। কিন্তু রোগের সাথে সম্পর্কিত ব্যথা বা স্ট্রেসের জন্য পরোক্ষ ভাবে প্রভাব থাকতে পারে।
দ্বিতীয়ত, কিছু ওষুধ যা রোগীদের দেওয়া হয় তা বিকাশমান শিশুদের জন্য অত্যন্ত বিষাক্ত এবং পুরুষদের জন্য এটি শুক্রাণুর জন্য বিষাক্ত।
তাই আপনি যদি গর্ভবতী হন বা গর্ভধারণের পরিকল্পনা করেন তাহলে অবিলম্বে আপনার ডাক্তার বাবু কে জানান

N:B আপনি যদি একজন স্বাস্থ্যসেবা কর্মী হন এবং গর্ভাবস্থায় RA-এর প্রভাব সম্পর্কে আরও জানতে চান, অনুগ্রহ করে এখানে ক্লিক করুন

কোন পরিবেশ সম্পর্কিত ঝুঁকির কারণ আছে?

হ্যাঁ, এটি RA কে ব্যাপকভাবে প্রভাবিত করে।

যেমন, ধূমপায়ীদের অনেক বেশি গুরুতর রোগ হওয়ার সম্ভাবনা থাকে ।
নিম্নলিখিত কারণগুলি রিউমাটয়েড আর্থ্রাইটিসকে ট্রিগার করে বলে বলা হয় ।
১ )বায়ু দূষণ এক্সপোজার.

২ )স্থূলতা।

৩ )ধূমপান এবং এমনকি প্যাসিভ স্মোকিং।

৪ )কীটনাশক এক্সপোজার।

৫ )যাদের খাবারে ক্যালোরির পরিমাণ বেশি এবং ফাইবার কম।

৬ )এমনকি ট্রমা মানসিক চাপ  ট্রিগার হিসাবে কাজ করতে পারে।

সুতরাং, যদি আপনার এই রোগের পারিবারিক ইতিহাস থাকে তবে যতটা সম্ভব উপরোক্ত ট্রিগারকারী কারণগুলি এড়ানো ভাল।

কি কি চিকিৎসা আছে এই রোগ টার ?

এখনো পর্যন্ত এই রোগ টা পুরোপুরি ভাবে ঠিক করে দেওয়ার মতো ওষুধ বেরোয় নি । রিসার্চ চলছে ।

তবে এখন অনেক ওষুধ আছে যে গুলো যদি ঠিক করে এবং নিয়ম মেনে খাওয়া হয় তাহলে আপনি অনেক দিন ব্যথা মুক্ত থাকবেন ও রোগ টার অগ্রগতি ও বন্ধ থাকে ।

চিকিৎসাটিকে মেডিকেল এবং অন্যান্য চিকিৎসা অংশে ভাগ করি।

মেডিকেল:-
এই রোগ টার চিকিৎসা প্রোটোকল বিশ্বব্যাপী প্রায় একই।
প্রাথমিকভাবে, আপনার ডাক্তার আপনাকে কিছু ব্যথানাশক ওষুধ (এনএসএআইডি বলা হয়) খাওয়াবেন এবং আপনার অবস্থার উপর নির্ভর করে স্বল্প মেয়াদের জন্য স্টেরয়েড যোগ করতে পারেন ( হ্যাঁ স্টেরয়েড!!, পরে ব্যাখ্যা করা হয়েছে)।
এছাড়াও তিনি আপনাকে DMARDs নামক বিশেষ ওষুধ (রোগ পরিবর্তনকারী অ্যান্টি রিউমাটয়েড আর্থ্রাইটিস ড্রাগস) খাওয়াবেন। এই ওষুধগুলি তাদের ক্রিয়া শুরু করতে সময় নেয় এবং তাড়াতাড়ি ওষুধ শুরু হলে এটি বেশ কার্যকর (এমনকি সর্বশেষ গবেষণা অনুসারে রোগটি স্থায়ীভাবে বন্ধ করতে পারে)।

ওষুধ কতো টা কাজ করছে এবং কিছু রক্ত পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করে পরবর্তী ভিজিট এ ওষুধের ডোজ বৃদ্ধি করা হয়।
যদি এখনও ব্যথা না কমে, তবে বায়োলজিক্স নামে আরও কিছু শক্তিশালী ওষুধ রয়েছে যা যোগ করা যেতে পারে।

ইনজেকশন এর কি কোন ভূমিকা আছে?

হ্যাঁ, যেহেতু এই রোগে প্রধানত জয়েন্ট জড়িত তাই জয়েন্ট নির্দিষ্ট জায়গা তে ইনজেকশন প্রায়ই দেওয়া হয়।
কখনও কখনও, বায়োলোজিক্স ট্যাবলেট হিসাবে না দিয়ে ইনজেকশন হিসাবে দেওয়া হয় রোগের প্রবলতা দেখে ।
অবশেষে: যদি জয়েন্টটি সংশোধনের বাইরে বিকৃত হয়ে থাকে তবে আপনার অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।

অন্যান্য চিকিৎসা :-

ব্যায়াম হল রিউমাটয়েড আর্থ্রাইটিস সহ অনেক রোগের চিকিৎসার অন্যতম গুরুত্বপূর্ণ পদ্ধতি।
ব্যায়াম বিস্তারিত জন্য. এখানে ক্লিক করুন.

অর্থোসিস: কখনও কখনও আপনার চিকিৎসক আপনাকে কিছু বিশেষ বেল্টের পরামর্শ দিতে পারেন যা বিকৃত জয়েন্ট উন্নত করতে পারে।
আপনার পা যদি আক্রান্ত থাকে , আপনাকে বিশেষ বা পরিবর্তিত জুতা পরতে বলা হতে পারে।

চিকিৎসার সময়, আপনি বিকৃত জয়েন্ট  উল্লেখ করেছেন, সেগুলি কী?
যদি তাড়াতাড়ি চিকিৎসা শুরু না করা হয় এবং রোগ বাড়তে থাকে তবে অনেকেরই প্রধানত হাত ও পায়ে স্থায়ী বিকৃতি দেখা দেয়।
বিকৃতি যদি এসে যাই বেশিরভাগ স্থায়ী হয় এবং চিকিৎসা করা কঠিন। তাই আপনার ডাক্তারের পরামর্শ ছাড়া কখনই ওষুধ বন্ধ করবেন না।

স্টেরয়েড, ব্যথানাশক, এবং তারপর এই শক্তিশালী ওষুধ, পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে কিছু বলুন ?

প্রায় কোন ঔষধই পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত নয়!! এমনকি আপনি যে খাবার খান তারও পার্শ্বপ্রতিক্রিয়া আছে।
রিউমাটয়েড আর্থ্রাইটিসের মতো রোগ যা শুধুমাত্র জয়েন্টে প্রচণ্ড ব্যথা সৃষ্টি করে না, এটি নিঃশব্দে হার্ট, ফুসফুস এবং কিডনির মতো সমস্ত গুরুত্বপূর্ণ অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে। তাই এসব প্রতিরোধে এই সব ওষুধ খুবই গুরুত্বপূর্ণ।
আপনার চিকিৎসকদের না বলা পর্যন্ত ওষুধগুলি বন্ধ করা উচিত নয়।
পার্শ্ব প্রতিক্রিয়াগুলি আপনার ডাক্তার বাবু নিয়মিত অনুসরণ করেন এবং পার্শ্ব প্রতিক্রিয়াগুলিকে মাথায় রেখে ওষুধের ডোজ নিয়মিতভাবে নিয়ন্ত্রন করা হয়।

স্টেরয়েড বহু আলোচিত ওষুধ, সম্প্রতি বলা হয়েছে, যে রোগীদের স্টেরয়েড শুরু করা হয়েছিল তাদের ভালো ফলাফল দেখা গেছে এবং প্রায়শই বেশিরভাগ রোগী সম্পূর্ণরূপে রোগমুক্ত দীর্ঘ জীবনযাপন করেন (আমরা একে বলি, রেমিশন স্টেজ)।
বেশিরভাগ ওষুধ আপনার ইমিউন সিস্টেমের শক্তি হ্রাস করে যাতে এটি আপনার শরীরের সুস্থ টিস্যুতে আক্রমণ না করে। (সুতরাং আপনি এখন বুঝতে পারছেন যে এই ওষুধগুলি কতটা গুরুত্বপূর্ণ)

অনেক সময়, হয়তো ওষুধে ব্যথা কমে না এবং কোনো দৃশ্যমান প্রভাব দেখা যায় না রোগীরা ক্ষতি না বুঝে ওষুধ বন্ধ করে. দেন কিন্ত এটা ভুলে যান যে ওষুধগুলি আপনার হার্ট এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গগুলিকে নিরাপদ রাখতে এবং জয়েন্টের বিকৃতি প্রতিরোধেও কাজ করে।

আমার ডাক্তার বাবু আমাকে অনেক রক্ত পরীক্ষা দিয়েছেন, এগুলো কি সত্যিই দরকার?

এটি সত্যিই একটি বিষয় যেটা আমাদের পরিষ্কারভাবে বুঝতে হবে।
রক্ত পরীক্ষাকে তিনটি ভাগে ভাগ করা যায়:
১ )রোগ নির্ণয়ে সাহায্য করে: EULAR criteria নামে একটি মানদণ্ড আছে, এটি রোগ নির্ণয়ের জন্য ব্যবহার করা হয়, এবং তাই ডাক্তাররা আপনাকে রিউমাটয়েড (RF ) ফ্যাক্টর, অ্যান্টি-সিসিপি (Anticcp )তারপর ESR এবং CRP এর মতো রক্ত পরীক্ষা দেন।

২ ) রোগ কতটা অগ্রসর হবে তা জানতে সাহায্য করে: রক্তে অ্যান্টি-সিসিপি এবং আরএফ স্তর এতে সহায়তা করে, যদি প্রাথমিক মাত্রা খুব বেশি হয়, তবে সাধারণত আমাদের ধারণা থাকে যে রোগটি গুরুতর হতে চলেছে।

৩ )রোগের পার্শ্ব-প্রতিক্রিয়া বা অগ্রগতি জানতে সাহায্য করে:  ইএসআর, এবং সিআরপি রিপোর্ট আমাদের বলে যে রোগটি শরীরে কতটা সক্রিয় অবস্থায় রয়েছে। তারপর রক্তের প্যারামিটার যেমন LFT, Ur, এবং Cr ওষুধগুলি আপনার লিভার বা কিডনির ক্ষতি করছে কিনা তা জানতে সাহায্য করে। তারপর রক্তের প্যারামিটার যেমন CBC হিমোগ্লোবিনের অবস্থা জানতে সাহায্য করে।

সুতরাং, এখন আপনি জানেন যে এই পরীক্ষাগুলি কতটা গুরুত্বপূর্ণ। আর তাই এই পরীক্ষাগুলো শুধুমাত্র খুব বিশ্বস্ত ল্যাবরেটরি থেকে করা উচিত!!

অন্যান্য টেস্ট সম্পর্কে যদি বলতেন ?

আজ, চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির সাথে আমাদের কাছে অনেকগুলি উন্নত মেশিন রয়েছে যা স্পষ্টভাবে দেখার জন্য ব্যবহার করা হয় যে আপনার দেহের ভিতরে কী ঘটছে।

আল্ট্রাসনোগ্রাফি: এটি এমন একটি যন্ত্র যা রক্ত পরীক্ষায় পজিটিভ হওয়ার অনেক আগেই রোগ নির্ণয় করতে ব্যবহৃত হয় (এখনও গবেষণাধীন) এবং জয়েন্টের ক্ষতিগুলি এক্স-রেতে প্রদর্শিত হওয়ার চেয়ে অনেক আগে দেখতে সাহায্য করে!!
বুকের সিটি স্ক্যান: এটি আপনার ফুসফুসের অবস্থা জানতে সাহায্য করে। এবং 10 বছরের বেশি সময় ধরে এই রোগে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এটি দেওয়া যেতে পারে যদি আপনার ডাক্তার ফুসফুস জড়িত থাকার সন্দেহ করেন।
রিউমাটয়েড আর্থ্রাইটিস চিকিৎসা করা সহজ নয়!!

কোন খাবারগুলো আমার খাওয়া উচিত বা এড়িয়ে চলা উচিত?

এটি এমন একটি প্রশ্ন যা আমরা অনেক শুনে থাকি এবং এটির জন্য আমাদের একটি পৃথক ব্লগ রয়েছে।

এখানে ক্লিক করুন.

সামগ্রিকভাবে আপনাকে প্রচুর জল পান করতে হবে, মশলাদার খাবার এড়িয়ে চলতে হবে এবং পর্যাপ্ত পুষ্টিকর খাবার খেতে হবে।
যেহেতু রিউমাটয়েড আপনার হার্টের ক্ষতি করে তাই হার্টের জন্য খারাপ খাবার এড়িয়ে চলা সবসময়ই ভালো।

তাহলে আমাদের প্রথম প্রশ্নে ফিরে আসি , এটির কি সমাধান আছে?

হ্যাঁ, যদি চিকিৎসা তাড়াতাড়ি শুরু করা হয় (উপসর্গের শুরু হওয়ার 3 মাসের মধ্যে), প্রায়শই আমরা রোগের অগ্রগতি বন্ধ করতে এবং ব্যথা সম্পূর্ণভাবে কমাতে সক্ষম হই।
সঠিকভাবে ওষুধ সেবনও আপনাকে এতটাই ফিট রাখতে পারে যে আপনি কখনই মনে করবেন না যে আপনার কোনও রোগ আছে।
দুর্ভাগ্যবশত, এটি এখনও এমন একটি রোগ হিসাবে বিবেচিত হয় যার কোনো নিরাময় নেই, এবং আশা করি, অদূর ভবিষ্যতে, আমরা শীঘ্রই এর নিরাময়ের পথ খুঁজে পাব।

* The email will not be published on the website.