1 min read
03 Jul

আসুন দেখি কেন আপনার ডাক্তার আপনাকে এমন পরামর্শ দিয়েছেন?

হাঁটুর ব্যথা হল একটি সাধারণ সমস্যা যা আমরা আমাদের দৈনন্দিন অনুশীলনে দেখি এবং সবচেয়ে সাধারণ কারণ হল হাঁটুর অস্টিওআর্থারাইটিস (ডিজেনারেটিভ ডিজিজ)।
এখন, অবক্ষয় এমন কিছু যা বার্ধক্যের একটি পার্শ্ব প্রতিক্রিয়া। এবং যেহেতু বার্ধক্য ফিরিয়ে আনা যায় না, তাই হাঁটুর অস্টিওআর্থারাইটিসও বন্ধ করা যায় না!!! (কিন্তু চিন্তা করবেন না, সবসময় অপারেশনের প্রয়োজন হয় না)।
এবং কখনও কখনও যখন মুখের ওষুধ এবং ব্যায়ামগুলি ভাল বা প্রত্যাশিত ত্রাণ প্রদান করে না, তখন আপনার ডাক্তার হাঁটুতে ইনজেকশন দেওয়ার পরামর্শ দিতে পারেন যেখানে ওষুধটি সরাসরি আপনার হাঁটুর জয়েন্টের ভিতরে রাখা হয়।


তাহলে, বিভিন্ন ধরনের ইনজেকশন কি কি পাওয়া যায়?

এটি জানার জন্য বেশ আকর্ষণীয় বিষয়। আমাদের কাছে সাধারণত বিভিন্ন বিকল্প থাকে তবে এখানে আমরা তিনটি সর্বাধিক ব্যবহৃত বিষয় নিয়ে আলোচনা করব।
কর্টিসোন বা স্টেরয়েডজেল বা ভিসকোসপ্লিমেন্টেশন।প্লেটলেট সমৃদ্ধ প্লাজমা


Cortisone or Steroid

হ্যাঁ, স্টেরয়েড!! এই শব্দটি আমাদের মনে অনেক ভয় নিয়ে আসে, কিন্তু আমাকে বিশ্বাস করুন এটি আপনার হাঁটুর ব্যথার চিকিৎসার জন্য একটি পুরানো কম খরচের অস্ত্র যা এত ওষুধ খাওয়ার পরেও এখনও ব্যথা করছে।

এটা কিভাবে কাজ করে?
এটি জয়েন্টের প্রদাহ হ্রাস করে এবং জয়েন্টগুলির মধ্যে রাসায়নিকের সৃষ্টিকারী ব্যথাকে দমন করে কাজ করে।

এটা কতক্ষণ কাজ করবে?
সাধারণত, আমরা আশা করি এটি এক বা দুই দিনের মধ্যে কাজ শুরু করবে এবং 3-6 মাস পর্যন্ত কাজ করবে।
কিন্তু আপনি যদি এই "ব্যথা-মুক্ত" সময়কালে সঠিকভাবে ব্যায়াম করেন, তাহলে ইনজেকশনের প্রভাব অনেক বেশি সময় ধরে চলতে পারে। (আমাদের অনেক রোগীর অন্য ইনজেকশনেরও প্রয়োজন ছিল না)

তাহলে, ডাক্তার আমাদের কি আবার ইনজেকশন দিতে হবে?
কখনও কখনও, যদি প্রভাব শীঘ্রই চলে যায়, তাহলে ১ম ইনজেকশন থেকে ৩য় বা ৪র্থ মাসে একটি দ্বিতীয় ডোজ পরিকল্পনা করা যেতে পারে।

ডাক্তার, এটা কি বেদনাদায়ক?
না, যদি এটি সঠিকভাবে এবং একজন অভিজ্ঞ ডাক্তার দ্বারা দেওয়া হয় তবে এটি আপনার কোভিড ভ্যাকসিনের চেয়ে অনেক কম বেদনাদায়ক হবে!

ইনজেকশনের পরে কি কোন বিশেষ জিনিস অনুসরণ করতে হবে?
আমরা সাধারণত পরবর্তী দুই দিনের জন্য ব্যায়াম এবং অত্যধিক কার্যকলাপ এড়ানোর পরামর্শ দিই!
এবং 24 ঘন্টার জন্য ইনজেকশন সাইটে জল যোগাযোগ !!
এবং আমি কি ইনজেকশনের আগে খাবার খেতে পারি?
অবশ্যই হ্যাঁ.

পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে কি?
এমনকি হাঁটুর ব্যথার জন্য আপনি যে ওষুধ খান তাও পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত নয়!! তাই, চিকিৎসা বিজ্ঞানে, একজন ডাক্তার সাধারণত ঝুঁকি-বেনিফিট রেশিও নামে একটি শব্দ দেখেন এবং আপনাকে একটি বিষয়ে পরামর্শ দেন।
স্টেরয়েড ইনজেকশনের পার্শ্বপ্রতিক্রিয়া হল আপনার ব্যথার সাময়িক বৃদ্ধি, সংক্রমণ (যদি প্রক্রিয়াটি সঠিকভাবে বা জীবাণুমুক্ত পরিবেশে না করা হয়)।
"স্টেরয়েড আর্থ্রোপ্যাথি": এটি তুলনামূলকভাবে বিপজ্জনক!! কিন্তু ইনজেকশন বারবার দেওয়া হলেই ঘটে (সাধারণত Quacks দ্বারা করা হয়!!) তাই এটি বেশ বিরল!!
ডাক্তার খরচ সম্পর্কে কি?
ইনজেকশনের দাম 100 টাকা থেকে 500 টাকা পর্যন্ত (বাজারে বিভিন্ন ব্র্যান্ড রয়েছে) এবং ব্যান্ডেজ এবং সিরিঞ্জের মতো লজিস্টিক খরচ!! সামগ্রিকভাবে, আপনি এটি প্রায় 600 টাকা থেকে 1000/- টাকা হতে পারে বলে আশা করতে পারেন (হাসপাতাল/কেন্দ্রের পাশাপাশি ব্যবহৃত ওষুধের গঠনের উপর নির্ভর করে)


                                  জেল বা হায়ালুরোনিক অ্যাসিড:

আপনার হাঁটু জয়েন্টে একটি বিশেষ লুব্রিকেন্ট বা জেল বা হায়ালুরোনিক অ্যাসিড রয়েছে যা চলাচলকে সহজ করে তোলে। এখন বয়সের সাথে সাথে এই লুব্রিকেন্ট শুকিয়ে যায় যার ফলে হাঁটুতে ব্যথা এবং অস্বস্তি হয়।
চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির জন্য ধন্যবাদ, এখন আমরা এই জেলীকে আপনার হাঁটুর ভিতরে রাখতে পারি!! কিন্তু যেহেতু এটি কৃত্রিমভাবে প্রস্তুত এবং আমদানি করা হয়েছে, এটি বেশ ব্যয়বহুল!
এটা কিভাবে কাজ করে?
জেল বা হায়ালুরোনিক অ্যাসিড হাঁটু জয়েন্টের ভিতরে লুব্রিকেন্ট হিসাবে কাজ করে এবং তরুণাস্থির ক্ষতি প্রতিরোধ করে। এটি হাঁটু জয়েন্টের অভ্যন্তরে ব্যথা-উৎপাদনকারী উপাদানগুলিকে অপসারণ করে ব্যথা হ্রাস করে।
হায়ালুরোনিক অ্যাসিড সাধারণত আপনার জয়েন্টে উপস্থিত থাকে, যা হাঁটুর ভিতরে তরুণাস্থি দ্বারা উত্পাদিত হয় কিন্তু বয়সের সাথে সাথে আপনার তরুণাস্থি এই পদার্থগুলি তৈরি করা বন্ধ করে দেয় যার ফলে হাঁটু শুকিয়ে যায় এবং আপনি সেগুলি ব্যবহার করার সাথে সাথে জয়েন্টগুলিতে ঘর্ষণ সৃষ্টি করে।
এটা কতক্ষণ কাজ করবে?
এখন, এটি একটি জটিল প্রশ্ন, কারণ এটি কতক্ষণ কাজ করবে তার সঠিক উত্তর কেউ দিতে পারে না। আমরা যদি পরিসংখ্যানের দিকে তাকাই, আমরা সাধারণত 70-80 শতাংশ রোগীর ব্যথার উপশম আশা করি এবং যদি তারা সঠিকভাবে ব্যায়াম করে তবে তাদের অন্য ইনজেকশনের প্রয়োজন নাও হতে পারে। 10% রোগীর বার্ষিক ইনজেকশনে (বা বছরে দুবার) টানা 3 বছর ইনজেকশনের প্রয়োজন হতে পারে কিন্তু দুর্ভাগ্যবশত অন্য 5 থেকে 10% রোগীর ক্ষেত্রে এটি মোটেও কাজ করে না।
এবং রোগী কোন বিভাগে পড়বে তা বলা বেশ কঠিন কিন্তু এই ইনজেকশনটি যত আগে দেওয়া হবে ততই এটি কাজ করবে।
হাঁটুর অস্টিওআর্থারাইটিসের একটি গ্রেডিং আছে, এবং গ্রেড 2 এবং 3-এ যেকোনো ইনজেকশন সবচেয়ে ভালো কাজ করে।
তাহলে, ডাক্তার আমাদের কি আবার ইনজেকশন দিতে হবে?
10% রোগীর বার্ষিক ইনজেকশনে (বা বছরে দুবার), পরপর 2-3 বছর ইনজেকশনের প্রয়োজন হতে পারে।
ডাক্তার, এটা কি বেদনাদায়ক?
না, যদি এটি সঠিকভাবে এবং একজন অভিজ্ঞ ডাক্তার দ্বারা দেওয়া হয় তবে এটি আপনার কোভিড ভ্যাকসিনের চেয়ে অনেক কম বেদনাদায়ক হবে!
ডাক্তার, পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে কি?
পার্শ্বপ্রতিক্রিয়া যা আমরা সাধারণত আশা করি তা হল জয়েন্টে ব্যথা এবং ফোলা একটি সামান্য বৃদ্ধি।
জীবাণুমুক্ত পরিবেশে না দিলে সংক্রমণের ঝুঁকি থাকে।
কিছু প্রস্তুতিতে, যাদের ডিমের প্রতি অ্যালার্জি রয়েছে তাদের এলার্জি প্রতিক্রিয়া বৃদ্ধির ঝুঁকি সহ এই ইনজেকশনটি না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।
ডাক্তার, খরচ কত?
খরচ কিছুটা উচ্চতর পরিসরে এবং ওষুধের গুণমান এবং গঠনের উপর নির্ভর করে এটি প্রতি ইনজেকশনে 15,000/- থেকে 20,000/- টাকা পর্যন্ত হয়ে থাকে। (এছাড়া গ্লাভস, সিরিঞ্জের মতো অন্যান্য জিনিসের খরচ যোগ করে)
আর ইনজেকশনের পর ডাক্তারের কোন বিশেষ নির্দেশনা?
হ্যাঁ, দুই দিনের জন্য ব্যায়াম এড়িয়ে চলুন এবং দিনের জন্য ইনজেকশনের জায়গায় জলের যোগাযোগ এড়িয়ে চলুন।
ইনজেকশনের পরে এলাকায় ফোলা বা লালভাব দেখুন।



                                       প্লেটলেট সমৃদ্ধ প্লাজমা (পিআরপি)

এটি বেশ আকর্ষণীয় চিকিত্সা, যেখানে প্রস্তুতির পরে আপনার নিজের রক্ত (যেমন, সেন্ট্রিফিউগেশন) আপনার হাঁটুর ভিতরে ইনজেকশন দেওয়া হয়।
এটা কিভাবে কাজ করে?
রক্ত বিভিন্ন কোষ দ্বারা গঠিত হয়, যেমন RBC, WBC ( জীববিজ্ঞান ক্লাস মনে রাখবেন?) এবং তাদের মধ্যে একটি হল প্লেটলেট।
এখন, এই প্লেটলেটের বিভিন্ন বৃদ্ধির কারণ রয়েছে, যেগুলিকে জয়েন্টে বিশাল ঘনত্বে দেওয়া হলে ক্ষতিগ্রস্ত জয়েন্ট বা তরুণাস্থি পুনরুত্পাদন করতে সাহায্য করে।
এটা কতক্ষণ কাজ করবে?
যেহেতু পুনর্জন্মের জন্য সময় লাগে তাই আমরা তাৎক্ষণিক ব্যথা উপশমের আশা করি না কিন্তু পুনর্জন্ম শুরু হওয়ার সাথে সাথে 4-6 সপ্তাহের বেশি ব্যথা কমে যাওয়া উচিত।
ইনজেকশনের সময় আপনার হাঁটুর অবস্থার উপর নির্ভর করে এটি সাধারণত 6-9 মাস স্থায়ী হয়।
তবে, ব্যথা-মুক্ত সময়কালে সঠিক ব্যায়াম করা হলে এটি বেশ দীর্ঘস্থায়ী হতে পারে।
তাহলে, ডাক্তার আমাদের কি আবার ইনজেকশন দিতে হবে?
হ্যাঁ, যদি প্রতিক্রিয়া অপর্যাপ্ত হয়, আপনার ডাক্তার প্রয়োজন অনুযায়ী দুই সপ্তাহের ব্যবধানে ঘন ঘন ইনজেকশন দেওয়ার পরামর্শ দিতে পারেন।
ডাক্তার, এটা কি বেদনাদায়ক?
না, যদি এটি সঠিকভাবে এবং একজন অভিজ্ঞ ডাক্তার দ্বারা দেওয়া হয় তবে এটি আপনার কোভিড ভ্যাকসিনের চেয়ে অনেক কম বেদনাদায়ক হবে!
ইনজেকশনের পরে কি কোন বিশেষ জিনিস অনুসরণ করতে হবে?
আমরা সাধারণত পরবর্তী দুই দিনের জন্য ব্যায়াম এবং অত্যধিক কার্যকলাপ এড়ানোর পরামর্শ দিই! এবং 24 ঘন্টার জন্য ইনজেকশন সাইটে জল যোগাযোগ !!
ডাক্তার, পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে কি?
উপরে উল্লিখিত অন্য দুটি ইনজেকশনের মতোই।
ডাক্তার, খরচ কত?
খরচ ব্যবহৃত মেশিন ধরনের উপর নির্ভর করে. কেন্দ্র এবং ব্যবহৃত কিটের প্রকারের উপর নির্ভর করে খরচ 1000/- থেকে Rs 5000/- বা আরও বেশি হতে পারে।
আর ইনজেকশনের পর ডাক্তারের কোন বিশেষ নির্দেশনা?
পেইন কিলার পোস্ট ইনজেকশন গ্রহণ করা এড়িয়ে চলুন কারণ এটি প্লেটলেটগুলিতে হস্তক্ষেপ করে। (ব্যতীত, এটি আপনার ডাক্তার দ্বারা প্রদত্ত)
উপরে উল্লিখিত অন্যান্য দুটি ইনজেকশনের মতোই বিশ্রাম নিন।


বিশেষ নোট:
1. ওষুধ এবং ব্যায়াম কাঙ্খিত প্রতিক্রিয়া দেখাতে না পারলেই ইনজেকশনগুলিকে চিকিত্সার পদ্ধতি হিসাবে দেওয়া হয়।
2. ইনজেকশন মানে রোগ নিরাময় নয়!! মনে রাখবেন এটি জয়েন্টের বার্ধক্যজনিত কারণে হয় এবং কেউ বার্ধক্য থামাতে পারে না।
3. স্টেম সেল থেরাপির মতো আরও অনেক বিকল্প আছে কিন্তু সেগুলি এখনও এত জনপ্রিয় নয় এবং তাই এখানে উল্লেখ করা হয়নি।
4. এটি লেখকের দৃষ্টিভঙ্গি, আপনার চিকিত্সার নির্দেশিকা সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার জন্য আপনার চিকিত্সাকারী ডাক্তার সেরা হবেন।
5. উল্লিখিত হারগুলি বিভিন্ন কারণের উপর নির্ভর করে, তাই দয়া করে আপনার ডাক্তারদের সাথে কথা বলুন, উল্লেখিত হারগুলি কেবলমাত্র রেফারেন্সের জন্য!

Comments
* The email will not be published on the website.